ড. আসিফ নজরুল একজন বাংলাদেশী লেখক, ঔপন্যাসিক, রাজনীতি-বিশ্লেষক, সংবিধান বিশেষজ্ঞ, কলামিস্ট, ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক। তিনি বিভিন্ন সময় সমসাময়িক বিষয় নিয়ে কথা বলে থাকেন। এছাড়া তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন সময় স্ট্যাটাস দিয়ে থাকেন। বর্তমানে তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেক ফলোয়ার রয়েছে। এবার তিনি তার ফেসবুক পেজে একটা স্ট্যাটাস দিয়েছেন। তা পাঠকদের জন্য তুলে ধরা হলো-
করেছিল মূলত নিজের স্বার্থে। প্রথম স্বার্থ ছিল শত্রুরাষ্ট্র পাকিস্তানকে বিভক্ত করা। দ্বিতীয় স্বার্থ ছিল বাংলাদেশকে চুষে খাওয়ার চিন্তা। কায়দামতো সরকার এদেশে প্রতিষ্ঠা করতে পারেনি বলে সেটি অনেকদিন পর্য্ন্ত করতে পারেনি ভারত। ওয়ান-ইলেভেন প্রক্রিয়ার মধ্য দিয়ে ধাপে ধাপে সেই লক্ষ অর্জিত হয়েছে। বাংলাদেশকে চুষে খেতে দিতে রাজী বা বাধ্য সরকার অবশেষে প্রতিষ্ঠিত হয়েছে এদেশে।

তাই আমার এখন মনে হচ্ছে ১৯৭১ সালে শুধু আমারা নিজেরাই পাকিস্তানের সাথে লড়াই করে এ দেশ দেশ স্বাধীন করতে পারলে ভালোই হতো। এটা বোধহয় অসম্ভব কিছু ছিল না। আমাদের দেশের ভূপ্রকৃতি আর জলবায়ু যে রকম তাতে পাকিস্তানের সৈন্যরা বেশি দিন টিকে থাকতে পারতো না।

পাকিস্তানী মাথামোটা শয়তানদের তাড়িয়েছি। তবে এখন আমরা শেয়ালবুদ্ধির ভারতের খপ্পরে পরেছি।