বিশ্ববাসীর কাছে বর্তমান সময়ে একটি ভীতির নাম করোনা ভাইরাস। এই করোনা ভাইরাসের কারণে বিশ্বের বহু দেশ অনেক বড় সমস্যার মধ্যে পড়েছে। এদিকে, বাংলাদেশেও করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যার কারণে দেশের মানুষের মধ্যে ব্যাপক ভীতিকর পরিস্থিতি দেখা দিয়েছে। এই সময় বাংলাদেশের পাশে থাকার কথা বলেছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।

বাংলাদেশসহ কয়েকটি দেশে মাস্ক, টেস্ট কিট আর নিরাপত্তা পোশাক অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। নিজের ভেরিফাইড টুইটার একাউন্টে তিনি এ ঘোষণা দেন। খবর বিবিসি

জ্যাক মা লিখেছেন, তারা ১৮ লাখ মাস্ক, দুই লাখ ১০ হাজার টেস্ট কিট, ৩৬ হাজার নিরাপত্তামূলক পোশাক দেবে। সেই সঙ্গে ভেন্টিলেটর এবং থার্মোমিটারও দেয়া হবে।

বাংলাদেশের পাশাপাশি এসব সরঞ্জাম পাবে আফগানিস্তান, কম্বোডিয়া, লাওস, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

অনলাইনভিত্তিক খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান চীনভিত্তিক আলিবাবা। ’আলিবাবা’কে চীনের ই-বে বলে গণ্য করা হয়। সব কিছুই বিক্রি হয় তাদের ইন্টারনেট সাইটে। এর বাজারমূল্য এখন ৪০ হাজার কোটি ডলার।

জ্যাক মা লিখেছেন, সরবরাহ কার্যক্রম হয়তো দ্রুত করা সম্ভব হবে না। কিন্তু তারা শেষ পর্যন্ত সেটি সম্পন্ন করবেন।

উল্লেখ্য, এর আগে চীনের প্রধানমন্ত্রী শি জিনপিং বাংলাদেশের পাশে থাকার কথা বলেছেন। এদিকে, দেশে আজ নতুন করে চারজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। একই সাথে করোনায় আক্রান্ত হয়ে একজনের প্রাণনাশ হয়েছে। এদিকে, দেশে কয়েক হাজার মানুষ হোম কোয়ারেন্টিনে রয়েছে।