গত বছরের শেষের দিকে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস দেখা দেয়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস ছড়াতে থাকে। বর্তমানে বিশ্বের প্রায় ১৮৫ টি দেশে ছড়িয়ে পড়েছে চীনের করোনা ভাইরাস। এই করোনা ভাইরাসের কারণে বিশ্বের অনেক মানুষ অনেক বড় সমস্যায় পড়েছে। এদিকে, করোনা ভাইরাসের কারণে ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় পরিচালক হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

’কাকাবাবু’ ছবির শুটিং সেরে গেল বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে ফিরেছেন কলকাতার পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, নায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়-সহ গোটা টিম। বিমানবন্দরে ইমিগ্রেশন থেকে ছাড়পত্র পেয়ে তারা সবাই বর্তমানে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। বিমানবন্দরেও মুখে মাস্ক পরে থাকতে দেখা গেছে তাদের।

এদিকে মরণ ভাইরাস করোনার কারণে সৃজিতের সঙ্গে দেখা করতে যেতে পারেননি তার স্ত্রী রাফিয়াত রশীদ মিথিলা। আফ্রিকায় যাওয়ার ভিসাও তিনি পাননি, বন্ধ ভারতের ভিসাও। তাই কবে তাদের দেখা হবে তার ঠিক নেই। ফলে মন খারাপ দুজনেরই।

আফ্রিকা থেকে ফিরে সৃজিত আইসোলেশনে আছেন ঠিকই, কিন্তু তাকে নিয়ে খুবই চিন্তিত স্ত্রী মিথিলা। কাজের ফাঁকে সময় পেলেই ফোন করছেন। হোয়্যাটস অ্যাপ কল, ভিডিও কলই এখন ভরসা। মেয়ে আইরার স্কুল ছুটি। এদিকে মিথিলাও বাড়ি থেকে অফিসের কাজ সারছেন।

শুধু মিথিলাই নন, মেয়ে আইরাও সৃজিতকে বলে দিয়েছে কীভাবে হাত ধুতে হবে। এত কিছু করেও চিন্তা দূর হচ্ছে না মিথিলার। ডেভলপমেন্ট সেকটরে কাজ করেন এই বাংলাদেশি অভিনেত্রী। ফলে করোনা নিয়ে তিনি খুবই সচেতন। সোশ্যাল মিডিয়ার পাশাপাশি পরিবার পরিজনদেরও সচেতন করার চেষ্টা করছেন।

উল্লেখ্য, চীনের করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় সারা বিশ্বে প্রায় ২,৭৯,০০০ হাজার এর অধিক মানুষ আক্রান্ত হয়েছে। একই সাথে সারা বিশ্বে প্রায় ১১,০০০ হাজার এর অধিক মানুষের প্রাণনাশ হয়েছে এই করোনা ভাইরাসে। যার কারণে বিশ্বের প্রতিটি দেশের মানুষের মধ্যে ব্যাপক ভীতিকর পরিস্থিতি দেখা দিয়েছে।